Shares 2

TVS Metro কম বাজেটে ভালো লুকিং ভালো মাইলেজ-হাসান মাহমুদ

Last updated on 02-Aug-2021 , By Raihan Opu Bangla

আমি হাসান মাহমুদ । আমি খুলনা বসবাস করি । আমি একটি TVS Metro বাইক চালাই । বাইকটি আমি ১৩ হাজার কিলোমিটার চালিয়েছি । আজকে শোনাবো TVS Metro বাইক নিয়ে সাড়ে ১৩ হাজার কিলোমিটার চালানোর গল্প।

  tvs metro 100 black green

ছোটবেলায় আব্বু Yamaha RX বাইক চালাতো। আমি বসতাম ট্যাংক এর উপর । এভাবেই খুলনা থেকে মাদারীপুরে নানু বাড়ী অনেক গিয়েছি। শুক্রবারে আব্বু, ভাইয়া, আমি সবাই মিলে বাইক মুছতাম। বড় হবার পর এই বাইক দিয়েই আমার বাইক চালানো শেখা। এরপর বড় ভাইয়া Apache RTR 150 কিনলো, তখন আমি মাত্র মেডিকেলে ভর্তি হয়েছি। বাইকটি বেশ কিছুদিন চালালাম।


Click To See TVS Metro Bike Price In Bangladesh


মেজ কাকার ছিল TVS Metro। আমার কাছে TVS Metro বাইকটি বেশ ভালো লাগতো। নিজের একটা বাইক থাকলে ভালোই হয়, ঘোরাঘুরি, কলেজে যাওয়ার জন্য বাইক কিনতে চাইলাম। নিজের কিছু জামানো টাকা আর ফ্যামিলি থেকে বাকী টাকা নিয়ে ১ লাখের মত ম্যানেজ হল। 


দিনটা ছিল ১ সেপ্টেম্বর ২০১৭, কোরবানির আগের দিন। সন্ধ্যায় আমি, ভাইয়া, আব্বু চলে গেলাম বাইক কিনতে। বাইক কিনেছিলাম খুলনার পিকচার প্যালেস মোড় থেকে। কেনো যেন এই বাজেটে TVS Metro বাইকটি ভালো মনে হলো । তাই TVS Metro বাইক নিয়ে নিলাম। 


অনেক তো ইন্ট্রো দিলাম, এইবার বাইক সম্পর্কে বলি। বাইকের লুক, ডিজাইন এর কারণে অন্যান্য ১০০ সিসি বাইকের থেকে TVS Metro বাইকটি আমার বেশি ভাল লাগতো। আমার কাছে বাইকটি দেখতে বেশ স্মার্ট লাগে।

  tvs metro 100 engine side

ইঞ্জিনএবংসাসপেনশন-TVS Metro বাইকের ইঞ্জিন ১০০ সিসি হিসাবে বেশ পাওয়ারফুল। আমি টপ স্পিড পেয়েছি ৯০ কিলোমিটার প্রতি ঘন্টা। সিলেট ট্যুরে পাহাড় গুলো পিলিয়ন সহ ভাল ভাবেই উঠতে পেরেছিলাম। ইঞ্জিন থেকে ভাইব্রেশন অন্য বাইকের তুলনায় একটু বেশী আসে, যা বিরক্তিকর। সাসপেনশন যে কোন রাস্তার জন্য পারফেক্ট।


কালারএবংবিল্ডকোয়ালিটি- বাইকের কালার এবং বিল্ড কোয়ালিটি বেশ ভালো। আমি প্রায় ৩ বছর চালিয়েছি। কালার ফেড হওয়া অথবা রং বা স্টিকার উঠে যাওয়া এমন কোন সমস্যায় পরিনি। আর বাইকটি নিয়ে একবার এক্সিডেন্ট করেছিলাম। সামান্ন কিছু স্ক্রাচ পরেছিল ব্রেক প্যাডেল হালকা বেকে গিয়েছিল। এছাড়া কিছুই ভাঙ্গেনি।


Click To See All TVS Bike Price In Bangladesh


টায়ারএবংব্রেক-TVS Metro বাইকের টায়ারের গ্রিপ কম, হার্ড ব্রেক করলে স্লিপ করে। যা রিকভার করেছিলাম ইঞ্জিন ব্রেক করে। ইঞ্জিন ব্রেক করা শুরু করার প থেকে আর স্লিপ করতো না। লাইটিং-TVS Metro বাইকের হেডলাইটের আলো বেশ ভালো, তবে সমস্যা ছিল এটি এসি অপারেটেড। এছাড়া লো বিম থাকলে পাস কাজ করতো না। পার্কিং বা পাইলট ল্যাম্প থাকলে ভাল হতো।


  tvs metro 100 meter


মাইলেজএবংকম্ফোর্ট- বাইকের মাইলেজ সিটিতে পাচ্ছি ৫৫ কিলোমিটার প্রতি লিটার এবং হাইওয়েতে পাচ্ছি ৬৫-৭০ কিলোমিটার প্রতি লিটার ।  রাইডিং কমফোর্ট বেশ ভালো, সিট নরম এবং আরামদায়ক ।


পার্টসপরিবর্তন- ৮০০০ কিলোমিটারে পিছনের  এবং ১০০০০ কিলোমিটারে সামনের ব্রেক সু পরিবর্তন করেছি। যদিও ব্রেক সু আরো পরে পরিবর্তন করলে হতো, বাইক ২ বছর হওয়াতে ব্রেক সু হার্ড হয়ে গিয়েছিল,তাই পরিবর্তন করেছি । ১০ হাজার কিলোমিটারে স্পার্ক প্লাগ পরিবর্তন করেছি। পার্টস বাইরের দোকান থেকে নিয়েছিলাম, দাম স্বাভাবিক।


Click To See All Bike Price In Bangladesh


ইঞ্জিনঅয়েল- ইঞ্জিন অয়েল প্রথমদিকে Havoline ব্যবহার করতাম , এর পরে Motul 10w30 ব্যবহার করছি। মডিফিকেশন- আমি বাইকে কিছু মডিফিকেশন করেছি যেমন -

  • এক্সট্রা হর্ন
  • ইঞ্জিন কিল সুইচ
  • পার্কিং লাইট
  • টায়ার টিউবলেস করে জেল
  • ফগ লাইট


Click To See All User Review Article


ট্যুর- সবচেয়ে বড় ট্যুর ছিল ১০০০ কিলোমিটার খুলনা-সিলেট-খুলনা। বাইকটি দিয়ে কোন সমস্যা ছাড়াই ট্যুরটি দিতে পেরেছিলাম। এছাড়া নারায়ণগঞ্জ, চাঁদপুর, শরীয়তপুর, মাদারীপুর, যশোর, সাতক্ষীরা সহ অনেক জায়গায় ঘুরেছি। লং রাইডে ১০০ সিসি বাইক হিসাবে বাইকটি আমাকে হতাশ করেনি। তবে বেশী সিসির বাইক হলে ভাল হয়।

tvs metro 100


TVS Metro বাইকের কিছু ভাল দিক-

  • লুক
  • ডিজাইন
  • ভালো মাইলেজ
  • উজ্জল হেডলাইট
  • রাইডিং কম্ফোর্ট


TVS Metro বাইকের কিছু খারাপ দিক-

  • ভাইব্রেশন বেশি
  • চাকার গ্রিপ কম
  • এসি অপারেটেড হেডলাইট


Click To See User Review Article English


এবার বলি TVS Metro বাইকটি কাদের জন্য ভাল। যারা কম বাজেটের ভিতর একটা ভালো লুকিং এর বাইক চান সাথে ভাল মাইলেজ চান তাদের জন্যই এই বাইকটি খুব ভালো । ধন্যবাদ ।


লিখেছেনঃ  হাসান মাহমুদ


আপনিও আমাদেরকে আপনার বাইকের মালিকানা রিভিউ পাঠাতে পারেন। আমাদের ব্লগের মাধ্যেম আপনার বাইকের সাথে আপনার অভিজ্ঞতা সকলের সাথে শেয়ার করুন! আপনি বাংলা বা ইংরেজি, যেকোন ভাষাতেই আপনার বাইকের মালিকানা রিভিউ লিখতে পারবেন। মালিকানা রিভিউ কিভাবে লিখবেন তা জানার জন্য এখানে ক্লিক করুন এবং তারপরে আপনার বাইকের মালিকানা রিভিউ পাঠিয়ে দিন articles.bikebd@gmail.com – এই ইমেইল এড্রেসে।

Published by Raihan Opu Bangla

Best Bikes

Honda CB Hornet 160R

Honda CB Hornet 160R

Price: 169800.00

Honda CB Hornet 160R ABS

Honda CB Hornet 160R ABS

Price: 255000.00

Honda CB Hornet 160R CBS

Honda CB Hornet 160R CBS

Price: 212000.00

View all Best Bikes

Latest Bikes

Sondors Metacycle

Sondors Metacycle

Price: 0.00

Pursang E-Tracker

Pursang E-Tracker

Price: 0.00

Lightning Strike C

Lightning Strike C

Price: 0.00

View all Sports Bikes

Upcoming Bikes

CF Moto 250CL-C

CF Moto 250CL-C

Price: 429999.00

AIMA AM-Snow Leopard

AIMA AM-Snow Leopard

Price: 0.00

AIMA AM-MINE

AIMA AM-MINE

Price: 0.00

View all Upcoming Bikes