Shares 2

বাইক বিক্রি করেছেন , মালিকানা পরিবর্তন করছে না , কি করনীয় ?

Last updated on 22-Nov-2022 , By Ashik Mahmud Bangla

বাইক বিক্রি করার পর মালিকানা পরিবর্তন করছে না , এমন সমস্যার সম্মুখীন অনেকেই জীবনে একবার হলেও হয়েছেন। আমি কয়েকবছর আগে একটা বাইক ব্যবহার করতাম, পরবর্তিতে আমি বাইকটা আমার এক ভাইয়ের কাছে বিক্রি করে দেই। তখন পর্যন্ত সব ঠিক ছিলো, কিন্তু সমস্যা শুরু হলো তখন যখন আমার ভাই বাইকটা আরেকজনের কাছে বিক্রি করে দেয় এবং সে মালিকানা পরিবর্তন নিয়ে বিভিন্ন সমস্যা শুরু করে।

একদিন সকালে বিআরটি এ থেকে আমার নিকট একটা ফোন আসে , আপনার বাইকটা কই আছে বাইকটি নিয়ে একটা অভিযোগ আছে আমাদের কাছে। যাক এই ইস্যুটাকে কেন্দ্র করে আমি একটা সমস্যার সম্মুখীন হই। এখান থেকে আমি জিনিসগুলো জানতে পারলাম, যে কাজগুলো আমি করেছি আজ সেই নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো।

বাইক বিক্রি করেছেন , মালিকানা পরিবর্তন করছে না , কি করনীয় ?

১- আপনি যতো পরিচিত মানুষের কাছেই বাইক বিক্রি করেন না কেনো , বাইকের সব কাগজপত্রের একটা কপি অবশ্যই নিজের কাছে রাখুন। টি,ও ফরম , টি,টি, ও ফরম, বিক্রয় রশিদ এই জিনিসগুলোর একটা কপি অবশ্যই করে রাখবেন। আর আপনি যার কাছে বাইকটি বিক্রি করেছেন তার ন্যাশনাল আইডি এর একটা কপি অবশ্যই রেখে দিবেন। যদি কেউ এই জিনিসগুলো ছাড়া বাইক কিনতে আসে তাহলে বাইক বিক্রয় না করায় উত্তম।

২- বাইক বিক্রি করার পর যত দ্রুত সম্ভব মালিকানা পরিবর্তন করিয়ে নিন। সবচেয়ে ভালো হয় বাইক বুঝিয়ে দেয়ার দিন মালিকানা বদলি করে ফেলুন। এখন কথা হচ্ছে বাইক বিক্রি করে দিছেন কিন্তু মালিকানা এখনো পরিবর্তন করে নি অথবা আপনার সাথে কোন প্রকারের যোগাযোগ করছে না সেক্ষেত্রে কি করবেন ?

৩- যদি কেউ আপনার সাথে এমন করে তাহলে আপনার এলাকায় থানায় যান, সেখানে গিয়ে এই সংক্রান্ত একটা জিডি করুণ। অনেকেই আছেন যারা থানায় যেতে ভয় পান , কিন্তু এখানে ভয়ের কিছু নেই। আপনি পুলিশকে সব কথা বলুন এবং বিস্তারিত বর্ননা দিয়ে একটা জিডি করে রাখুন। অবশ্যই জিডির কপি সাথে নিয়ে সংরক্ষণ করে রাখুন। এতে পরবর্তিতে কোন সমস্যা হলে আপনি নিরাপদ থাকবেন।

৪- এরপর ডিজির কপি নিয়ে আপনার বাইক যে বি আর টি এ থেকে রেজিস্ট্রেশন করা হয়েছে উক্ত বি আর টি এ তে যান এবং AD সাহেবের কাছ থেকে রিসিভ করিয়ে আনুন। অর্থাৎ উক্ত বি আর টি এ অবগত থাকলো বাইকটি আপনার কাছে নেই।

নিরাপদ থাকতে চাইলে বাইক বিক্রির দিন মালিকানা পরিবর্তন করে ফেলুন। কারন বিপদ কখনো বলে আসে না , তাই সব সময় সর্ব্বোচ্চ সতর্ক থাকা উচিৎ। সব সময় ভালো মানের হেলমেট ব্যবহার করুন এবং নিয়ন্ত্রিত গতিতে বাইক রাইড করুন।

ধন্যবাদ

Published by Ashik Mahmud Bangla

Best Bikes

Honda CB Hornet 160R

Honda CB Hornet 160R

Price: 169800.00

Honda CB Hornet 160R ABS

Honda CB Hornet 160R ABS

Price: 255000.00

Honda CB Hornet 160R CBS

Honda CB Hornet 160R CBS

Price: 212000.00

View all Best Bikes

Upcoming Bikes

REVOO E Bike C02

REVOO E Bike C02

Price: 0.00

REVOO E-BIKE A00

REVOO E-BIKE A00

Price: 0.00

View all Upcoming Bikes