Shares 2

মাত্র কয়েক সেকেন্ডে ভালো অকটেন চেনার টেকনিক - বিস্তারিত জানুন

Last updated on 21-Nov-2023 , By Ashik Mahmud Bangla

ভালো অকটেন আমাদের দেশে অনেক বড় একটা সমস্যা। অল্প কিছু সংখ্যক অসাধু ব্যবসায়ীদের জন্য আমরা সবাই প্রতিনিয়ত প্রতারণার সম্মুখীন হই। আমরা সবাই জানি সম্প্রতি আমাদের দেশে অকটেন , পেট্রোল , ডিজেল সহ সব কিছুর মূল্য বৃদ্ধি পেয়েছে। আর জ্বালানি তেলের দাম বৃদ্ধি পরও থেকে অনেক বাইকার ভাই জানাচ্ছেন তারা অকটেন নিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। কিন্তু আপনি যদি ভালো অকটেন চিনেন তাহলে আপনার প্রতারিত হওয়ার সম্ভাবনা অনেক কম থাকবে।

ভালো অকটেন চেনার টেকনিক

আজকের আর্টিকেল শুরু করার পূর্বে একটা কথা বলে রাখি , আমি বিগত কয়েক বছর যাবত ঢাকা শহরের বিভিন্ন ফুয়েল পাম্প থেকে আমার বাইক এবং গাড়িতে ফুয়েল নিয়েছি। আর ভালো অকটেন নিয়ে অনেক রকম পরীক্ষা এবং রিসার্চ করার পর আজ আপনাদের সামনে মাত্র কয়েক সেকেন্ডে ভালো অকটেন চেনার টেকনিকটি তুলে ধরছি। ভালো অকটেন চেনার অনেক উপায় আছে , সেই সম্পর্কে জানতে এই লিংকে প্রবেশ করুন। চলুন তাহলে সেই টেকনিকটা শিখে ফেলি।

মাত্র কয়েক সেকেন্ডে ভালো অকটেন চেনার টেকনিক

অনেকেই মনে করেন থাকেন পেট্রোল আর অকটেন ভিন্ন ধরনের জ্বালানি কিন্তু এই ধারণা কিন্তু ঠিক নয়। অকটেন ও পেট্রোল একই ধরনের জ্বালানি এবং এদের রাসায়নিক গঠনও একই , এদের রাসায়নিক গঠন হচ্ছে C8H18। আন্তর্জাতিকভাবে এই জ্বালানিকে গ্যাসোলিন বলা হয়। অকটেন নাম্বার দ্বারা প্রকাশ করা হয় একে , যাকে রন RON বলা হয়। RON এর মাধ্যমে কোয়ালিটি পরিমাপ করা হয়। ভালো অকটেন চেনার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ভালো অকটেন বাতাসে উড়ে যায়।

ভালো অকটেন চেনার টেকনিক

আপনি যখন বাইকে ফুয়েল নিবেন তখন বাইকের এর Fuel Cap ওখানে কয়েক সেকেন্ড হাত দিয়ে রাখুন। অকটেন বাইকের ট্যাংকে প্রবেশ করার সময় Fuel Cap এর জায়গায় হাত দিয়ে আপনি যদি হাতে ঠাণ্ডা অনুভব করেন তাহলে আপনার অকটেনের মান ভালো। আগেই বলেছিলাম ভালো অকটেন খুব দ্রুত বাতাসে উড়ে যায় , আর উড়ে যাওয়ার সময় আপনার হাতে ঠাণ্ডা একোতা অনুভূতি দিবে। কিন্তু অকটেনে যত বেশি ভেজাল মিশ্রিত হবে এই ঠাণ্ডার পরিমান তত কমে যাবে।

আমি দীর্ঘদিন যাবত এইভাবে পরীক্ষা করে দেখেছি , আর এই পরীক্ষাটা সবচেয়ে কম সময়ে করা যায়। তবে একটা কথা বলে রাখি অনেকেই হয়তো এই জিনিসগুলো ভালোভাবে বোঝেন না , তারা এই টেস্ট করে ফল বুঝতে নাও পারেন। যাদের কাছে এটা ঝামেলার মনে হয় তারা ভালো অকটেন চেনার অন্যান্য উপায়গুলো ফলো করতে পারেন। তবে একটা কথা মনে রাখবেন যে পাম্পের অকটেন থেকে কেরোসিনের গন্ধ আসে সেখান থেকে কখনো বাইকের ফুয়েল নিবেন না।

কেরোসিন মিশ্রিত অকটেন

কেরোসিন মিশ্রিত অকটেন ব্যবহারে বাইকের কি কি ক্ষতি হয়?

ভেজাল ফুয়েল বাইকের ইঞ্জিনের অনেক ক্ষতি করে। যখন অকটেনে স্বচ্ছ কেরোসিন মেশানো হয় তখন তা সহজে পুড়তে চায় না। যার কারণে বাইকের স্পার্ক প্লাগে বেশি বেশি কার্বন জমে যায়। এটি আপনার বাইকের ইঞ্জিনের জন্য অনেকে বেশি ক্ষতিকর।

আসুন আমরা নিজেরা সচেতন থাকি এবং এই বিষয়গুলো অন্যদের জানানোর সুযোগ করে দেই। অনেক দিন পরীক্ষা করার পর আমরা ঢাকা শহরের সেরা কিছু ফুয়েল পাম্পের ঠিকানা আপনাদের সামনে তুলে ধরছি , এই সম্পর্কে বিস্তারিত জানতে  ঢাকার সেরা ৮ টি তেলের পাম্প সম্পর্কিত আর্টিকেলটি পড়ুন।

ধন্যবাদ

FAQ:

১- অকটেন নাকি পেট্রল — মোটরসাইকেলের জন্য উৎকৃষ্ট জ্বালানি কোনটি ?

উত্তরঃ এই সম্পর্কে বিস্তারিত জানতে এই লিংকে প্রবেশ করুন। 

২- বাইকে তেল বেশি খায় কেন ?

উত্তরঃ বাইকে তেল বেশি অনেক কারনেই লাগতে পারে। এই সম্পর্কে বিস্তারিত জানতে এই আর্টিকেলটি পড়ুন।

Published by Ashik Mahmud Bangla

Best Bikes

Honda CB Hornet 160R

Honda CB Hornet 160R

Price: 169800.00

Honda CB Hornet 160R ABS

Honda CB Hornet 160R ABS

Price: 255000.00

Honda CB Hornet 160R CBS

Honda CB Hornet 160R CBS

Price: 212000.00

View all Best Bikes

Latest Bikes

Energica EsseEsse9+

Energica EsseEsse9+

Price: 0.00

Energica Ego+

Energica Ego+

Price: 0.00

Energica Eva Ribelle

Energica Eva Ribelle

Price: 0.00

View all Sports Bikes

Upcoming Bikes

CF Moto 250CL-C

CF Moto 250CL-C

Price: 429999.00

AIMA AM-Snow Leopard

AIMA AM-Snow Leopard

Price: 0.00

AIMA AM-MINE

AIMA AM-MINE

Price: 0.00

View all Upcoming Bikes