Shares 2

বাইকের হ্যান্ডেল বার অতিরিক্ত কাঁপার ৫ টি কারন - জানুন বিস্তারিত

Last updated on 22-Nov-2022 , By Ashik Mahmud Bangla

বাইকের হ্যান্ডেল কাঁপা খুব কমন একটা ব্যাপার , কিন্তু নরমাল কাঁপা এবং অতিরিক্ত কাঁপা এই দুইটার মধ্যে পার্থক্য আছে। অনেক সময় দেখা যায় আমাদের বাইকের হ্যান্ডেল বার অতিরিক্ত মাত্রায় কাঁপে , যার ফলে বাইক ব্যালেন্স করা খুব সমস্যা হয়ে যায়। এখন কথা হচ্ছে এমনটা কেন হয় ? আজ আমি এই নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

বাইকের হ্যান্ডেল বার অতিরিক্ত কাঁপার ৫ টি কারন

১- বল রেসারে সমস্যা থাকলে

বাইকের যদি বল রেসারে সমস্যা থাকে তাহলে বাইকের হ্যান্ডেল অতিরিক্ত কাঁপবে। অনেক সময় দেখা যায় বাইকের বল রেসারের এডজাস্টমেন্ট ঠিক থাকে না তখন বাইকের হ্যান্ডেল অতিরিক্ত কাঁপবে। আবার আপনার বাইকের বল রেসার যদি অতিরিক্ত টাইট দেন সেক্ষেত্রে আপনার বাইক দূর্ঘটনার সম্ভাবনা থাকে।

২- চাকার বিয়ারিং নষ্ট হয়ে গেলে

বাইকের উভয় চাকাতে বিয়ারিং থাকে , বাইকের চাকার বিয়ারিং যখন নষ্ট হয়ে যায় তখন আপনার বাইকের হ্যান্ডেলবার অতিরিক্ত কাঁপবে। আবার অনেক সময় দেখা যায় বাইকের চাকার রিয়ারিং এর মধ্যে বলগুলো নষ্ট হয়ে যায় সেক্ষেত্রে আপনার বাইকের হ্যান্ডেল অতিরিক্ত কাঁপবে।

৩- চাকা টাল হয়ে গেলে

বাইকের চাকা যদি টাল থাকে তখন আপনার বাইকের হ্যান্ডেল অতিরিক্ত কাঁপবে। আর বাইকের চাকা টাল হলে অনেকেই সহজে তা বুঝতে পারে না। বাইকের সামনের চাকা যখন টাল থাকবে তখন সমান রাস্তায়ও বাইকের সামনের দিক অতিরিক্ত লাফাবে।

৪- টায়ার বেশি হার্ড হয়ে গেলে

শুনতে অবাক হলেও সত্য , বাইকের টায়ার একটা সময় গিয়ে হার্ড হয়ে যায়। আর বাইকের টায়ার যখন হার্ড হয়ে যায় তখন আপনার বাইকের হ্যান্ডেল অতিরিক্ত কাঁপবে। কারন বাইকের টায়ার যখন অতিরিক্ত হার্ড হয়ে যায় তখন টায়ারের আকৃতি বিকৃত হয়ে যায় , এর ফলে বাইকের হ্যান্ডেল অতিরিক্ত কাঁপবে।

৫- ইঞ্জিনে সমস্যা হলে

আপনার বাইকের ইঞ্জিনে যদি কোন সমস্যা থাকে তাহলে বাইকের ইঞ্জিন থেকে অতিরিক্ত ভাইব্রেশন আসবে। আর বাইকের ইঞ্জিন থেকে যদি অতিরিক্ত ভাইব্রেশন আসে তাহলে আপনি সেই ভাইব্রেশন হ্যান্ডেলে ফিল করতে পারবেন।

প্রতিটা বাইকের জন্য হ্যান্ডেল অনেক বেশি গুরুত্বপূর্ণ , তাই আপনার বাইকের হ্যান্ডেল যদি অতিরিক্ত কাঁপে সেক্ষেত্রে বিষয়টি নিয়ে অবহেলা না করে দ্রুত সমাধান করার চেষ্টা করুন। সব সময় নিয়ন্ত্রিত গতিতে বাইক রাইড করুন।

ধন্যবাদ

Published by Ashik Mahmud Bangla

Best Bikes

Honda CB Hornet 160R

Honda CB Hornet 160R

Price: 169800.00

Honda CB Hornet 160R ABS

Honda CB Hornet 160R ABS

Price: 255000.00

Honda CB Hornet 160R CBS

Honda CB Hornet 160R CBS

Price: 212000.00

View all Best Bikes

Latest Bikes

Pursang E-Tracker

Pursang E-Tracker

Price: 0.00

Lightning Strike C

Lightning Strike C

Price: 0.00

Lightning Strike R

Lightning Strike R

Price: 0.00

View all Sports Bikes

Upcoming Bikes

CF Moto 250CL-C

CF Moto 250CL-C

Price: 429999.00

AIMA AM-Snow Leopard

AIMA AM-Snow Leopard

Price: 0.00

AIMA AM-MINE

AIMA AM-MINE

Price: 0.00

View all Upcoming Bikes